Communication Trick | Part – 02

গত পর্বে আমি বলেছিলাম মানুষের প্রিয় শব্দ কোনটি, আপনি আপনার হাসি দিয়ে কি কি করতে পারবেন এবং আপনি চুপ থেকে শুধুমাত্র মনোযোগ দিয়েই কিভাবে কারো মন জয় করবেন | আজ আরো কিছু ট্রিক্স নিয়ে এসেছি যা দিয়ে খুব সহজেই আপনি কারো প্রিয়পাত্র হতে পারবেন।
 
বার্গার ম্যাথোডঃ আমরা অন্যের দোষ ধরতে খুবই এক্সপার্ট। সুযোগ খুজতে থাকি কখন কার দোষ ধরা যায়। কেউ কোন ভুল করলে তাকে অনেক সুন্দরভাবে তার ভুলটি ধরিয়ে দেয়া যায়। এর জন্য আপনি বার্গার ম্যাথোড ব্যবহার করতে পারেন। এর সূত্রটি হচ্ছে গুণ > দোষ > গুণ।  অর্থাৎ আপনি যদি কাউকে তার কোন খারাপ কিছুর কথা বলতে চান তাহলে প্রথমে তার ভালো কোন কিছুর প্রশংসা দিয়ে শুরু করুন এর পরে তাকে তার ভুলটি ধরিয়ে দিন এবং তারপর আবার আপনি তার প্রশংসা করুন। ঠিক বার্গারের মতোন। বার্গারে কি থাকে? প্রথমে বান > প্যাটি > বান তাই না? এই ম্যাথোড ফলো করলে যাকে আপনি তার ভুল ধরিয়ে দিবেন সে আপনাকে খারাপভাবে নিবেন না এবং আপনিও তার ভুলটি বলে দিলেন।
 
Argument Winning: অনেক সময় দেখা যায় আমরা একে অপরের সাথে বিভিন্ন টপিক নিয়ে আর্গুমেন্টে জড়িয়ে যাই। আর আমরা সবাই চাই যেভাবেই হোক আমাকে আর্গুমেন্টে জিততেই হবে। কিন্তু মজার কথা কি জানেন? আমরা আসলে কখনোই আর্গুমেন্টে জিততে পারি না। কারণ আপনি যদি কোন আর্গুমেন্ট জিতে যান তবে আপনার অপজিশনের ব্যক্তিটি আপনাকে ঘৃণা করবে। তাহলে এই জিতাই আপনার কিন্তু কোন লাভ হলো না বরং আপনি আরো কারো ঘৃণার পাত্র হচ্ছেন। আর যদি আপনি হেরে যান তাহলে তো হেরেই গেলেন। আর্গুমেন্টের মূল উদ্দেশ্য হচ্ছে যুক্তিপ্রমাণা দিয়ে ব্যাপারটার সমাধান করা। কিন্তু আমরা তা না করে বরং ঝগড়ায় জড়িয়ে যাই। চেষ্টা করবেন আর্গুমেন্টের মূল বিষয় কি সেটা মাথায় রেখে মাথা একদম ঠান্ডা করে যুক্তি খোজা আর আপনি ভুল হলে তাকে একটা ধন্যবাদ দিতে পারেন এবং বলতেন পারেন আমাকে এই নতুন বিষয় জানানোর জন্য ধন্যবাদ।  দেখবেন সে যদি আপনার প্রতি প্রচন্ড রাগও থাকে তবুও শেষ পর্যন্ত তা আর ধরে রাখতে পারবে না।
 
প্রশংসাঃ আপনি মনে করেন একজন কন্টেন্ট রাইটার। বিভিন্ন ব্লগে,ওয়েবসাইটে আপনার লেখা পাবলিশ হয়। এখন আপনাকে যদি কেউ সরাসরি দেখা করে অথবা ম্যাসেজ দিয়ে বলে, ‘সজিব ভাই আপনার লেখাগুলো খুব সুন্দর হচ্ছে, আমি পড়ে অনেক উপকৃত হচ্ছি’। মাত্র দুইটি বাক্য বললেন তিনি কিন্তু এতে আপনার কি যে ভালো লেগেছে।  এর কারণ কি? কারণ হচ্ছে ওই ব্যক্তি আপনার প্রশংসা করছেন আর এতেই আপনি অত্যন্ত খুশি হয়েছেন। এতে কিন্তু ওই ব্যক্তির আহামরি কিছুই করা লাগে নি আপনাকে খুশি করতে এবং সে আপনার একজন প্রিয় মানুষও হয়ে গেলেন। তাই চেষ্টা করবেন যদি কারো সাথে দেখা হয় বা কোন ভাবে যোগাযোগ হয় তহালে তার ভালো কাজের ছোট্ট একটি প্রশংসা করার। এতে আপনি তার কাছে প্রিয় হয়ে যাচ্ছেন এবং সেও তার সেই কাজটি করতে আগ্রহ পায়। আমরা অনেক সময়ই ফেইসবুক বা বিভিন্ন মাধ্যমে অনেক ভালো ভালো লেখা পড়ি অনেক ভালো ভালো ভিডিও দেখি। এগুলো আমাদের জীবনে অনেক সময় উপকারেও আসে কিন্তু আমরা কখনো সেই ভিডিও নির্মাতা বা লেখককে কমেন্ট বাক্সে একটা ধন্যবাদ পর্যন্ত দেই না অথচ সেই লেখা পড়ে বা ভিডিও দেখে আপনার কিন্তু ঠিকই কোন না কোন উন্নতি হয়েছে। যদি আপনি সেই নির্মাতার ছোট্ট একটু প্রশংসা করতেন তাহলে সে কিন্তু আরো ভালো ভালো কিছু তৈরী করার উৎসাহ পেতেন। তাই চেষ্টা করবেন প্রশংসা করার এবং অবশ্যই এটা শুধুমাত্র দেখানোর জন্যই প্রশংসা নয় মন থেকে ভালো কিছু বলুন। দেখবেন এতে আপনার নিজেরও মনে মনে ভালো লাগবে।
 
যারা আমার প্রথম থেকে শেষ পর্যন্ত সবগুলো স্টেপ পড়েছেন তাদেরকে ধন্যবাদ।  এখন একটু কষ্ট করে পয়েন্টগুলো একটি কাগজে লিখে রাখার চেষ্টা করুন। এতে আপনার মনে রাখতে সুবিধা হবে এবং আপনি খুব সহজেই এগুলো চেষ্টা করলে আয়ত্তে আনতে পারবেন।
 
প্রথম পর্ব: Click Here

Leave your vote

200 points
Upvote Downvote
More

Comments

0 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Log In

Or with username:

Forgot password?

Don't have an account? Register

Forgot password?

Enter your account data and we will send you a link to reset your password.

Your password reset link appears to be invalid or expired.

Log in

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.