ইঞ্জিনিয়ারিং পড়েও নিজের ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে তুলেছেন ইশাক জারিফ

টাঙ্গাইলের ছেলে ইশাক জারিফ। পড়ালেখা করছেন ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের দ্বিতীয় বর্ষে। পরিবার আর্থিকভাবে স্বচ্ছল এবং সে নিজে ভবিষ্যৎ ইঞ্জিনিয়ার হওয়া সত্ত্বেও নিজেই কিছু করার জেদ থেকে শুরু করেন নিজের ব্যবসা প্রতিষ্ঠান “বই পিশাচ”।

২০১৯ সালে মাত্র ১২০০ টাকা পুঁজি নিয়ে শুরু করেছিলেন বইয়ের ব্যবসায়। নিজের প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দেখতেন বই কিনতে যাওয়া লাগে অনেক দূরে। তাই ইসাক জারিফ নিজেই পাইকারি বাজার থেকে বই কিনে নিয়ে নিজের প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছে বই বেচার সিদ্ধান্ত নেন। প্রথম দুই মাস কোন অর্ডার পায়নি কিন্তু তবুও দমে যাননি তিনি। দুই মাস পর থেকে আস্তে আস্তে অর্ডার আসা শুরু করে তার। এর পর আর পিছন ঘুরে তাকাতে হয়নি তার।

পারিবারিক অবস্থা স্বচ্ছল থাকার পরেও এদেশের শিক্ষার্থীদের এমন ঝুঁকি নিয়ে কিছু করতে বেশি দেখা যায় না। সামনের ভবিষ্যৎও বেশ উজ্জ্বল বুঝাই যাচ্ছে, তবু সে শুরু করেছেন ব্যবসায়। তাকে এই ব্যাপারে জিজ্ঞাস করা হলে তিনি বলেন, “আমি নিজিস্ব একটি পরিচিয় তৈরি করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। বর্তমানে সমস্যা নেই এটা সত্যি কিন্তু ভবিষ্যতেও যেনো কোন প্রকারের সমস্যার মাঝে না পরি এর জন্যই কাজ করছি”। বর্তমানে বইয়ের ব্যবসায় করলেও ভবিষ্যতে এই ব্যবসায়ের আয়তন বৃদ্ধির পরিকল্পনা আছে তার। শিক্ষার্থীরাই যদি এমন উদ্যোগ গ্রহণ শুরু করে তবে ধীরে ধীরে এ দেশের বেকারত্ব অনেকটাই হ্রাস পাবে আগামীতে।
বই পিশাচ থেকে বই কিনতে ভিজিট করুন: https://www.facebook.com/boipishach/

Leave a Reply

Your email address will not be published.