মুভি রিভিউ : Harry Potter and the prisoner of Azkaban (2004)

মুভি রিভিউ : Harry Potter and the prisoner of Azkaban (2004) ৩য় পর্ব

IMDB : 7.9

  1. Genre : Adventure|Family|Fantasy

||

২য় পর্ব চেম্বার অফ সিক্রেটস এর মীমাংসার পর এই  মুভিটিতে দেখা যায় হ্যারি আর তার বন্ধুরা হগওয়ার্টেস এ তাদের ৩য় শিক্ষা বছর আরম্ভ করে।

ছবিটির প্রথম থেকেই একটি থ্রিলার অবস্থার সৃষ্টি হয়, যখন জানা যায় হ্যারির পিছনে লেগেছে একজন ঠান্ডা মাথার খুনি এবং জাদুকর। নাম তার সিরিয়াস ব্লাক। সে দুর্গম এবং অত্যন্ত সিকিউরড জেলখানা আজকাবান থেকে পালিয়েছে হ্যারির খোজ করছে। তার বিরুধ্যে অসংখ্য অভিযোগ থাকায় ম্যাজিক মন্ত্রনালয় তাকে ধরার জন্য বিশেষ রক্ষী বাহিনী ডিমেন্টরস দের পাঠায়। এভাবেই মুভির শুরু।

হ্যারি স্কুলে গিয়ে জানতে পারে সেই বছর তাদের প্রতিরক্ষা মুলক জাদুর জন্য নতুন শিক্ষক প্রফেসর লুপিন কে নিয়োগ দেয়া হয়েছে। বন্ধুসুলভ প্রফেসর লুপিন হ্যারির মানসিক এবং আসন্ন বিপদ উপলব্ধি করে। হেডমাস্টার ডাম্বোলডর এর নির্দেশে তাকে আলাদা ভাবে প্রতিরক্ষামুলক জাদু শিখাতে থাকে। যার মধ্যে অন্যতম হলো ডিমেন্টরস তাড়ানোর জাদু। ডিমেন্টরসদের অন্যতম বৈশিষ্ট্য হলো এরা যখন আসে তখন চারিদিক ঠান্ডা হয়ে যায় এবং এরা যে কারো আত্না শুষে নিতে পারে। হ্যারি এই অভিজ্ঞতা লাভ করে মুভির প্রথম দিকে যখন সে ট্রেনে করে হগওয়ার্টেস উদ্দ্যেশে আসছিল। সে যাত্রা সে প্রফেসর লুপিন এর দ্বারা রক্ষা পায়। নানা রকম আতঙ্কের মধ্যে দিয়ে ছবিটি এগিয়ে যেতে থাকে।

একসময় দেখা যায় সিরিয়স ব্লাক হগওয়ার্টসের মধ্যে চলে আসে। হ্যারির জীবন বিপন্ন হয়। তার বন্ধুদের সহায়তা এবং প্রফেসর লুপিন এর সাহায্যে সে জানতে পারে সিরিয়স ব্লাক আসলে কে। তার জীবনে যোগ হয় এক নতুন মাত্রা।

বরাবরের মত এই ছবিটিও Warner Bros এর ব্যনারেই মুক্তি পায়। ছবিটির প্রাথমিক বাজেট ছিল ১৩০ মিলিওন মার্কিন ডলার। সব মিলিয়ে মুভিটি বক্স অফিসে আয় করে ৭৯৭ মিলিওন মার্কিন ডলার। যদিও মুভিটি হ্যারি পটার সিরিজের সবচেয়ে কম আয় করা মুভি তারপরও এই মুভিটি এখনও পর্যন্ত সারা বিশ্বের ৩৩তম Highest Grossing ফিল্ম। এটি এই সিরিজের অন্যতম ভালো রিভিউ পাওয়া মুভি। যদিও এই মুভিটি অন্যান্য হ্যারি পটার মুভির তুলনায় আয়ের দিক থেকে অনেক দুর্বল, তারপরও এটি বক্স অফিস মোটেও খারাপ করেনি। সেই সময়ের ব্রিটিশ বক্স অফিসের ১ম দিনের আয়ের রেকর্ডটি এই মুভি ভেঙ্গে দেয়। এছাড়াও মুভিটির এক সপ্তাহের আয় এখনও পর্যন্ত ব্রিটিশ বক্স অফিসের সেরা কালেকশন। আমেরিকান বক্স অফিসেও মুভিটির ১ম সপ্তাহের আয় মুভিটিকে এখন পর্যন্ত ৩য় অবস্থানে রেখেছে। মুভিটি দুইটি অস্কার যেতে, সেরা ভিজুয়াল ইফেক্ট এবং সেরা মিউজিক এর ক্ষেত্রে। এছাড়াও আরো অনেক পুরষ্কার মুভিটি লাভ করে।

Leave a Reply

Your email address will not be published.

AllEscort