সর্বকালের সেরা মাফিয়া সিনেমা : দ্যা গডফাদার

Movie: The Godfather
Release: 1972
IMDB Rating: 9.2
Rotten Tomatoes: 98% Fresh
Metacritic: 100%
Personal Rating: 9.5
Director: Francis Ford Coppola.

Cast: Al Pacino,James Caan,Marlon Brando,Robert Duvall,Talia Shire,Diane Keaton,Simonetta Stefanelli.

Duration: 2 hours 58 minutes.

সর্বকালের সবচেয়ে সেরা মাফিয়া ক্লাসিক হিসেবে খ্যাত ক্রাইম জনরার এই সিনেমাটি মূলত মারিও পুজোর জগদ্বিখ্যাত উপন্যাস ‘দ্যা গডফাদার’ অবলম্বনে নির্মিত।এই সিনেমাটিকে কেউ কেউ ‘বেস্ট ফিল্ম এভার’ বলেও মনে করেন,এবং যারা এমনটা মনে করেন তাদের সংখ্যাটাও বিশাল!

ডন ভিটো করলিয়োন,
করলিয়োন মাফিয়া পরিবারের প্রধান।যিনি নিজেকে গডফাদার ভাবতে পছন্দ করেন,এবং অন্যদের কাছ থেকে সেটা শুনতেও পছন্দ করেন।ইতালির পাঁচটি মাফিয়া পরিবারের মধ্যে নিজের পরিবারকেই সেরা মনে করেন তিনি,আর তার ভাবনাকে অযৌক্তিক বলারও কোন সুযোগ নেই।মাদক ছাড়া অন্য কোন ব্যবসাতেই আপত্তি নেই তার কিন্তু শেষ পর্যন্ত মাদকের ব্যবসার জন্যই সাহায্য চাইতে আসে একজন।কী করবেন তিনি?

তার ছেলেদের মধ্যে ছোট ছেলে মাইকেল ছাড়া বাকিরাও তার পদাঙ্কই অনুসরণ করে চলেছেন।অন্যদিকে ভাইদের থেকে সম্পূর্ণ ভিন্ন স্বভাবের মাইকেল একজন ওয়্যার হিরো,যে প্রবল ব্যক্তিত্ত্ব আর প্রজ্ঞার অধিকারী।

ভিটো তার বড় ছেলে সনিকে তার পরবর্তী উত্তরাধিকার ভাবলেও ঘটনাক্রমে তা হস্তান্তর করেন মাইকেলের হাতেই।এমন সিদ্ধান্ত নেওয়ার কারণ কী?জানতে হলে আপনাকে অবশ্যই দখতে হবে অসাধারণ এই সিনেমাটি!

সমসাময়িক অন্যসব মাফিয়া ক্ল্যাসিক থেকে আলাদা এই সিনেমাটি দর্শকপ্রিয়তা পেয়েছে একদম শুরু থেকেই।আর সেকারণেই স্টার কাস্টিং,সিনেমাটোগ্রাফি,স্টোরি সবমিলিয়ে দুর্দান্ত এই সিনেমাটি IMDB এর র‍্যাঙ্কিং এ আছে সবার ওপরেই।

সুতরাং মিস করতে না চাইলে ২ ঘন্টা ৫৮ মিনিট সময় নিয়ে দেখে ফেলতে পারেন দারুণ এই সিনেমাটি!

— আবু বকর সাঈম

Leave a Reply

Your email address will not be published.