Communication Trick | Part – 01

কমিউনিকেশন বা যোগাযোগ হচ্ছে জীবনের অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা আমাদের প্রাত্যহিক জীবনের চালতে-ফিরতে উঠতে বসতে প্রায় সকল ক্ষেত্রেই এর ব্যবহার করে থাকি। কমিউনিকেশন অনেক ধরনের হয়ে থাকে৷ আমি আপনার সাথে কথা বলছি, আপনি আমাকে ম্যাসেজ পাঠাচ্ছেন, আমি আপনাকে মেইল পাঠাচ্ছি, আপনি আমাকে কিছু করতে ইশারা করলেন অথবা আপনি আমার পোস্টটি পড়ছেন এসবই কমিউনিকেশনের উদাহরণ । জীবনের এতো গুরুত্বপূর্ণ একটি জিনিস আরো অনেক সহজ করে তুলতে আসুন শিখে নেই কিছু ট্রিক্স।

প্রিয় শব্দঃ আপনি কি জানেন আপনার জীবনের সবচেয়ে প্রিয় শব্দ কোনটি? একটু চিন্তা করুন তো। কি পেলেন না? হাহা, আচ্ছা থাক আর চিন্তা করা লাগবে না আমিই বলে দিচ্ছি। আপনার সবচেয়ে প্রিয় শব্দটি হচ্ছে আপনার “নাম”। জ্বি হ্যা! একদম ঠিক। আমাদের সবার কাছেই আমাদের নামটি খুব প্রিয়।  কেউ নাম ধরে ডাকলে আমরা এতে খুব খুশি হই। ধরুন আপনার নাম সজিব। এখন আপনাকে কেউ জিজ্ঞাস করলো, কেমনো আছেন ভাই? আবার আরেকজন আপনাকে জিজ্ঞাস করলো, কেমন আছেন সজিব ভাই? এখন আপনি কার প্রশ্নে বেশি খুশি হবেন? স্বভাবতই দ্বিতীয়জনের,কারণ সে আপনার নাম উচ্চারণ করেছে। তাই কারো মনোযোগ পেতে হলে বা কাউকে খুশি করতে হলে আপনি তার প্রিয় শব্দটি অর্থাৎ তার নামটি ধরে ডাকুন। খুব সহজেই সে আপনার প্রতি মনোযোগী হবে।

হাসি : চিন্তা করুন তো আপনি একজনের সাথে কথা বলছেন কিন্তু সে খুব গম্ভীর হয়ে আছে,চেহারায় বিন্দু পরিমাণ হাসি নেই। এতে তার সাথে কি আপনার কথা বলতে খুব ভালো লাগবে? সে ভাবছে এতে তার ভাব বাড়ছে,কিন্তু এতে সে আপনার কাছে অপ্রিয় হয়ে যাচ্ছে এটি সে বুঝতেই পারছে না। তাই কারো সাথে কথা বলার সময় সর্বদা চেষ্টা করুন হাসিখুশি ভাবে কথা বলার। এতে আপনার ভাব কমে যাবে না বরং আপনার ইমপ্রেশন আরো বেশি বৃদ্ধি পাবে।

কথায় মনোযোগঃ আমরা প্রতিটি মানুষই বলার সুযোগ পেলে বলতেই থাকি বলতেই থাকি। এটি কিন্তু ভীষণ বাজে একটি অভ্যাস।  আপনি কারো কাছে কথা না বলেও অনেক প্রিয় হয়ে যেতে পারে। সেটা কিভাবে জানেন? সেটি হচ্ছে কথায় মনোযোগ দিয়ে। আপনি যদি মনযোগ দিয়ে তার কথা শুনেন এবং তার কথাগুলোর উত্তর দিন তাহলে দেখবেন সে খুব সহজেই খুশি হয়ে যাচ্ছে। আর এতে আপনিও হয়ে যাচ্ছে তার খুব প্রিয় একজন।
ট্রিক্সগুলো অনেক সহজ হলেও এগুলো আয়ত্তে আনা কিছুটা সময়ের ব্যাপার।  কিন্তু চিন্তার কোন কারণ নেই, একটি একটি করে চেষ্টা করুন আস্তে আস্তে সব আয়ত্তে এসে পরবে। চোখ রাখুন পরের পর্বে,লাইফ ইজি করতে আরো কিছু ট্রিক্স নিয়ে আসছি খুব শীঘ্রই।

Leave a Reply

Your email address will not be published.

AllEscort