Life Changing 90/10 Principle

90/10 Principle এর নাম শুনেছেন কখনো? লাইফ সিম্পল করতে স্টিফেন কোভির খুবই গুরুত্বপূর্ণ একটি ম্যাথোড। তাহলে আসুন জেনে নেয়া যাক কি এটি।

আমাদের জীবনে এমন ১০% ঘটনা ঘটে থাকে যেগুলোর নিয়ন্ত্রণ আমাদের হাতে থাকে না। কিন্তু বাকি ৯০% এর নিয়ন্ত্রণ আমাদের হাতেই থাকে। এটি ভালোমতো বোঝার জন্য একটি ছোট্ট উদাহরণ দেই। 

এক বাবা অফিসে যাওয়ার জন্য রেডি হয়ে সকালে নাস্তা করতে টেবিলে বসলেন। তার ছোট্ট মেয়েটি ভুল করে তার শার্টের উপর চায়ের কাপটি ফেলে দিলেন। বাবা তো রেগেমেগে অস্থির। যার ফলে মেয়েটি খুব কান্নাকাটি করতে লাগলো। তাই এর ফলে আবার ছোট্ট মেয়ের স্কুলের বাস মিস হয়ে গিয়েছে। সেই বাবাকে মেয়েটির মা বলেছেন মেয়েটিকে স্কুলে নামিয়ে দিয়ে আসতে। এতেও বাবা কিছুটা রাগারাগি করে তারপর মেয়েকে স্কুলে নামিয়ে দিয়ে অফিসে আসলেন। স্কুল থেকে অফিসে আসার পথে রাস্তায় জ্যাম থাকার কারণে অফিসে হয়ে গেলো লেইট। এতে সে আবার তার বসের কাছে থেকে কিছু কথাশুনে তার ডেস্কে গিয়ে বসলেন। ডেস্কে গিয়ে দেখলেন সে বাসায় রাগারাগি করার ফলে ভুলে বাসাতেই তার অফিসের ব্যাগটি রেখে এসেছেন। এর জন্য অফিসের কোন কাজ সে করতে পারছেন না কারণ ওই ব্যাগটিতে তার অফিসের সব জরুরী পেপার ছিল। ব্যাগটা রেখে এসেছে এর জন্য সে আবার তার স্ত্রীকে ফোন দিয়ে ঝগড়া করলো,’আমি ব্যাগ রেখে এসেছি আমাকে বলোনি কেনো?’। এর জন্য স্ত্রীও আবার তার উপর রাগ হয়ে বসে আছেন বাসায় তার স্বামীর অপেক্ষায়। এই লোকটির আজকের সারাটা দিন পুরোই বৃথা গেলো।

এখন এই যে তার সম্পূর্ণ দিনটি নষ্ট হলো এতে কি তার মেয়ের দোষ নাকি তার দোষ বলুন তো? তার মেয় যেই কাজটি করেছে তা হচ্ছে ১০% কাজের মাঝে একটি যেটি কিনা তার নিয়ন্ত্রণে ছিলো না কিন্তু বাকি ৯০% তো তার নিয়ন্ত্রণে ছিলো। শুধুমাত্র তার প্রতিক্রিয়ার জন্যই কিন্তু তার দিনটি সম্পূর্ণ নষ্ট হলো। আবার তার প্রতিক্রিয়ার জন্যই কিন্তু তার দিনটি ভালো হতে পারতো। শুধুমাত্র সে যদি তার মেয়েকে হাসি মুখে বলতেন,মামনী কিছুই হয়নি। তাহলেই কিন্তু সকল সমস্যার সমাধান হয়ে যায়। সে চাইলেই পরবর্তী সবকিছু পরিবর্তন করে ফেলতে পারতো তাই না? ঠিক এমন অনেক ঘটনাই আমাদের জীবনে ঘটে থাকে যেগুলো আমাদের নিয়ন্ত্রণে না থাকলেও সেগুলো পরবর্তী প্রতিক্রিয়া বা ফলাফল সম্পূর্ণ নির্ভর করে আমাদের উপর। 

কেউ আপনাকে গালি দিলো এটি ১০%, কেউ আপনার কোন পোস্টে খারাপ কোন কমেন্ট করেছে এটি ১০%, রাস্তায় গাড়ি এসে নতুন জামায় কাদা ছিটিয়ে দিয়ে গিয়েছে এটি ১০%, আর এই সবগুলো ঘটনার পরবর্তী ফলাফল নির্ভর করবে আপনার উপর। আপনার প্রতিক্রিয়ার উপর নির্ভর করছে পরবর্তী সময় আপনার কিভাবে যাবে। সুতরাং পছন্দ আপনার, অফিসে লেইট হবেন নাকি দিনটিকে উপভোগ করবেন।

Leave a Reply

Your email address will not be published.

AllEscort