বিনিয়োগকারীদের জন্য ওয়ারেন বাফেট এর অন্যতম বিখ্যাত একটি উপদেশ

Investment গুরু Warren Buffet এর Advice-“Be fearful when others are greedy and greedy only when others are fearful.” চলুন যেনে নেওয়া যাক বিনিয়োগকারীদের জন্য তার এই উপদেশেের গুরুত্ব।Market forecast এর কারণে বা  অন্য কোন কারণে বিনিয়োগকারিরা যখন বুঝতে পারে যে কোন কোম্পানির শেয়ারের price বাড়বে তখন মানুষ শেয়ার কেনা শুরু করে। ফলে শেয়ারের price বাড়তে থাকে। Price যতো বাড়তে থাকে ততো বেশি সংখ্যক মানুষ invest করতে থাকে।

মূলত উদ্দেশ্য হলো কম দামে কিনে বেশি দামে বিক্রি করা। price যেহেতু ক্রমাগত বাড়ছে তাই যতো তাড়াতাড়ি কিনবো বিক্রি করার সময় gain ততো বেশি হবে। অধিকাংশ মানুষ যখন দাম বাড়তে থাকার কারণে লোভে পড়ে বিনিয়োগ করে তখন নিরীহ বিনিয়োগকারীর মধ্যেও এই লোভ সংক্রামকের মতো ছড়িয়ে পড়ে। এইটাকে ‘ fear of missing out ‘ বলা যায়। অর্থাৎ লাভ থেকে বঞ্চিত হওয়ার ভয়। সবার দেখাদেখি তাই সে কোম্পানির আর্থিক অবস্থা, ভবিষ্যত সম্ভাবনা ইত্যাদি বিবেচনা না করে চোখ বন্ধ করে বিনিয়োগ করে।

Price যখন অনেক বেড়ে যায় (unreasonably) তখন demand কমা শুরু করে। যেহেতু price বাড়ার আর কোন সম্ভাবনা নাই তাই তখন shareholder রা যত দ্রুত সম্ভব শেয়ার বিক্রি করে দেয়ার চেষ্টা করে। এইখানেই শুরু হয় বিপত্তি। যেহেতু demand কম, কার কাছে বিক্রি করবে! As a result, তারা কম price এ বিক্রি করার চেষ্টা করে। সমস্যা আরো জটিল। যেহেতু সবাই ই তার শেয়ার বিক্রি করে রেহাই পেতে চায় তাই শুরু হয় কম দামে শেয়ার বিক্রির প্রতিযোগিতা(fear of losing money)। Ultimately যারা লোভে পড়ে অতিরিক্ত price দিয়ে share কিনলো তাদেরই এখন কম দামে বিক্রি করা লাগছে। ফলে যেই অতিরিক্ত মূল্য দিয়ে কিনেছিলো তা ফেরৎ তো পায়ইনা উল্টা আরো loss গোনা লাগে।

Warren Buffet এর নীতি- Be fearful when others are greedy and be greedy when others are fearful. Short term এ শেয়ার price ওঠানামা করবেই। কিন্তু যেই কোম্পানির long term এ ভালো করার সম্ভাবনা আছে ওটাতে বিনিয়োগই প্রকৃত লাভজনক। তাই প্রকৃত বিনিয়োগকারীরা বিচার-বিশ্লেষণ করে এবং নিজের দুরদর্শিতাকে কাজে লাগিয়ে প্রথমে এমন কোম্পানি identify করেন। যখন কোম্পানির মার্কেট শেয়ার বাড়তে থাকে তখন কিন্তু তারা হুট করে বিনিয়োগ করে বসেননা কারণ as others are greedy they are fearful. যখনই market crash করা শুরু করে, price fall করে, শেয়ারহোল্ডাররা কম দামে বিক্রির প্রতিযোগিতায় লিপ্ত হয় তখনই শুরু হয় খেলা।

প্রকৃত বিনিয়োগকারীরা তখনই তাদের কাঙ্ক্ষিত শেয়ার যথাযথ বা কমদামে কিনে নেন। As others are fearful they are greedy now. So ভালো বিনিয়োগকারীদের ধৈর্য অনেক বড় একটা বৈশিষ্ট্য। তারা right time এর জন্য wait করেন। এমনকি economic recession এর সময় যখন সাধারণ শেয়ারহোল্ডারদের মাঠে বসতে হয় ওই সময়টাকে তারা opportunityহিসাবে দেখেন।So, Warran Buffet এর এই advise থেকে বিনিয়োগকারীদের জন্য ৩ টা শিক্ষা:1.See the market crash for what it is- an opportunity2.Look for quality3.Think for long term-“If you aren’t willing to own a stock for 10 years, don’t even think about owning it for 10 minutes.”- Warren Buffet.

Leave your vote

This post was created with our nice and easy submission form. Create your post!

More

Comments

0 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Log In

Or with username:

Forgot password?

Don't have an account? Register

Forgot password?

Enter your account data and we will send you a link to reset your password.

Your password reset link appears to be invalid or expired.

Log in

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.