A Little Talk on Grammarly

ইংলিশে দক্ষ হওয়া আধুনিক যুগের অন্যতম একটি চাহিদা। একজন ইংলিশে পারদর্শী ব্যক্তি সব ক্ষেত্রেই অন্য যে কারো চাইতে অনেক বেশী এগিয়ে থাকেন। আধুনিক যোগাযোগ ব্যবস্থা ইংলিশের উপর অনেকবেশী নির্ভরশীল। বিশেষ করে সোশ্যাল মিডিয়া ব্যবহারে মুন্সিয়ানা অর্জনে ইংলিশ জানাটা অনেক বেশী জরুরী। কোনো ব্যক্তি যখন একাধারে ইংলিশে লিখতে, বলতে, শুনতে এবং পড়তে পারেন তখন তিনি ইংলিশে পারদর্শী হয়ে ওঠেন। যাহোক কাজের কথায় আসা যাক; আজ কথা বলব ইংলিশে লিখালিখির বিষয়ে।

বর্তমানে লিখালিখির কাজটা পুরোটাই ডেস্কটপ, ল্যাপটপ কিংবা মোবাইল নির্ভর হয়ে গিয়েছে। কলম দিয়ে খাতায় লিখার প্রবণতা অনেকাংশেই কমে আসছে। সবাই এখন ইলেক্ট্রনিক্স ডিভাইস দিয়ে লিখালিখির কাজ করতে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করে থাকেন। বাংলায় লিখার পাশাপাশি অনেক ক্ষেত্রে আমাদের ইংলিশে লিখালিখিরও প্রয়োজন পরে। বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দের আন্তর্জাতিক গবেষণাপত্র থেকে শুরু করে ছাত্র-ছাত্রীদের এসাইনমেন্ট, টার্ম পেপার সহ অন্যান্য সকল লিখালিখির কাজ ইংলিশে করতে হয়।

যারা ফ্রিল্যান্সিং করেন তাদের জন্য ইংলিশে আর্টিকেল, কন্টেন্ট ইত্যাদি লিখা এবং বায়ারদের সঙ্গে ইংলিশে কমুনিকেট করা অত্যন্ত আবশ্যকীয়। এছাড়াও ব্যাংক, বীমা, হসপিটাল সহ আরো অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে তাদের ডকুমেন্টসগুলো ইংলিশে লিখে সংরক্ষণ করতে হয়।  তাহলে বুঝাই যাচ্ছে লিখালিখির ক্ষেত্রে ইংলিশের ব্যবহার অনেক বিস্তৃত। আর অন্যান্য সকল কাজের মত ইংলিশে লিখালিখির সময়েও ভুল হওয়াটা অস্বাভাবিক নয়। বিশেষ করে গ্রামারের ভুল, সেন্টেন্স মেকিং-এ ভুল ইত্যাদি।

আজ আপনাদের সঙ্গে একটা অ্যাপ নিয়ে কিছু কথা শেয়ার করব যেটার দ্বারা পিসিতে কিংবা ল্যাপটপে লিখালিখির সময় আপনার মনের অজান্তে করা ভুলগুলোকে প্রায় ০% এ নামিয়ে আনতে পারবেন। সেই অ্যাপটির নাম হচ্ছে Grammarly. এটি এমন একটি অ্যাপ যেটি আপনি গুগল থেকে নামিয়ে নিতে পারবেন আবার চাইলে গুগলেও এক্সটেন্ড করে নিতে পারবেন। গুগল এক্সটেন্ড করে নিলে যখন সোশ্যাল মিডিয়ায় ইংলিশে লিখালিখি করবেন তখন লিখালিখির ভুলগুলো সহজে সংশোধন করে নিতে পারবেন।

গ্রামারলি আপনার হয়ে অটোকারেকশন সাজেস্ট করবে। আবার এই অ্যাপটি আপনি ডাউনলোড করে পিসি কিংবা ল্যাপটপে ইন্সটল করে নিতে পারেন। ফলে পিসি কিংবা ল্যাপটপে ইংলিশে ডকুমেন্ট লিখার সময়েও একই ধরনের সুবিধা পাবেন। খুব মজার তাইনা? গ্রামার স্পেলিং চেকে এই অ্যাপটি অনেক সুনাম কুড়িয়েছে। ইউনিভার্সিটির শিক্ষক, ছাত্র-ছাত্রী, ফ্রিল্যান্সার, বিভিন্ন অফিসের কর্মজীবি সবার কাছেই Grammarly  খুবই জনপ্রিয়। আমি নিজেও Grammarly ব্যবহার করি আমার নিত্যদিনের লিখালিখির কাজে।

আমার অনেকগুলো প্রিয় অ্যাপের মধ্যে Grammarly অন্যতম। আজ মনে একটি ভাবনা এলো যে শুধু নিজেই এই দারুণ অ্যাপটা ব্যবহার করব? সবার সাথে এই অ্যাপের ব্যপারে কিছু কথা শেয়ার করলে মন্দ হয়না। সেই ভাবনা থেকেই লিখতে বসা।

গুগলে Grammarly লিখলেই খুব সহজে এটা পেয়ে যাবেন। আর Grammarly পেতে কিংবা ব্যবহার করতে কোনো প্রব্লেম ফেইস করলে Don’t forget to knock me. Because, “Mamun- The Helmsman” will always be there for you.

Leave a Reply

Your email address will not be published.

AllEscort